মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৯ নভেম্বর ২০১৮

‘শেখ হাসিনার উদ্যোগ ঘরে ঘরে বিদ্যুৎ’ ব্রান্ডিং কর্মসূচি ও 'বিদ্যুৎ খাতে উদ্ভাবনী উদ্যোগ’ অনুষ্ঠানে ওজোপাডিকো


প্রকাশন তারিখ : 2018-08-21

‘শেখ হাসিনার উদ্যোগ ঘরে ঘরে বিদ্যুৎ’ব্রান্ডিং কর্মসূচি ও ‘বিদ্যুৎ খাতে উদ্ভাবনী উদ্যোগ’বাস্তবায়নের লক্ষ্যে গত ২৪ এপ্রিল, ২০১৮ খ্রীঃ তারিখ খুলনায় সরকারি করোনেশন মাধ্যমিক বালিকা বিদ্যালয়, খুলনা প্রাঙ্গনে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রনালয়, বিদ্যুৎ বিভাগ ও জেলা প্রশাসন, খুলনার উদ্যেগে এক আকর্ষনীয় অনুষ্ঠানের আয়োজন করা হয়।

 

 

সভায় জানানো হয় দেশের উন্নয়ন ও খাদ্য নিরাপত্তা নিশ্চিত কল্পে আসন্ন সেচ মৌসুমে পিজিসিবি, বিপিডিবি, ওজোপাডিকো ও আরইবি/পবিস এর মধ্যে পারস্পারিক সহযোগিতার মাধ্যমে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে হবে। সভায় অনাকাঙ্খিত লোডশেড কমাতে ওজোপাডিকো ও পবিস এর সমন্বয়ে গঠিত ব্যবস্থাপনা কমিটির মাধ্যমে আনুপাতিক হারে ওজোপাডিকো এবং পবিস-এর মধ্যে লোডশেড করতে বলা হয়। সরকারের প্রতিশ্রুত ২০২১ সালের মধ্যে ঘরে ঘরে বিদ্যুৎ পৌছানোর লক্ষ্যে এবং বিদ্যমান গ্রাহক সেবার মান উন্নয়ন কল্পে তথা বিদ্যুৎ বিভাগের ভাবমূর্তি রক্ষার্থে আলোচনার মাধ্যমে ওজোপাডিকো ও আরইবি/পবিস-এর মধ্যে বিদ্যমান বিভিন্ন সমস্যা সমাধান করতে বলা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন খুলনার বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া, বিশেষ অতিথি হিসাবে ওজোপাডিকো’র ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মোঃ শফিক উদ্দিন ও বিদ্যুৎ বিভাগের উপসচিব ইয়াসমিন বেগম। এছাড়াও উপস্থিত ছিলেন ওজোপাডিকোসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ, অবিভাবকসহ সরকারি করোনেশন মাধ্যমিক বালিকা বিদ্যালয় ও খুলনা কালেক্টরেট পাবলিক স্কুলের প্রায় ১২০০ কোমলমতি শিক্ষার্থী। অনুষ্ঠানে প্রধান অতিথি জনাব লোকমান হোসেন মিয়া বলেন এক ইউনিট বিদ্যুৎ সাশ্রয় হলে সমপরিমান বিদ্যুৎ উৎপাদনে যে টাকার সাশ্রয় হবে তা দিয়ে দেশের অন্যান্য গুরুত্বপূর্ন উন্নয়ন খাতে ব্যবহার করা সম্ভব হবে। ফলে দেশ উত্তরোত্তর উন্নয়নের দিকে এগিয়ে যাবে। তিনি ছাত্র-ছাত্রীদের বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়াসহ দেশের উন্নয়নে বিভিন্নমুখী উদ্ভাবনী উদ্যেগ গ্রহণ করার জোড়ালো আহ্বান জানান এবং শিক্ষার্থীদের মাঝে ক্যালেন্ডার ও বিদ্যুৎ সাশ্রয়ী রুটিন কার্ড বিতরণ করেন।

বিশেষ অতিথি প্রকৌশলী মোঃ শফিক উদ্দিন তার বক্তব্যে বলেন, ২০২১ সালের মধ্যে ঘরে ঘরে বিদ্যুতের আলো পৌঁছে দেয়ার জন্য মাননীয় প্রধানমন্ত্রী যে প্রতিশ্রুতি দিয়েছেন তারই আলোকে সকরকারী অর্থায়নে বর্তমানে ওজোপাডিকো বিদ্যুৎ বিতরণ ব্যবস্থার উন্নয়নে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করে যাচ্ছে। এছাড়া নিরবিচ্ছিন্ন ও নির্ভরযোগ্য বিদ্যুৎ সরবরাহের লক্ষ্যে পাইলট প্রকল্প হিসাবে খুলনা শহরে আন্ডার গ্রাউন্ড বিদ্যুৎ ব্যবস্থার একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে। তিনি শিশুদের মাঝে বিদ্যুৎ সাশ্রয়ী এলইডি বাল্বের সুবিধাসহ নানান বিদ্যুৎ সাশ্রয়ী পদ্ধতি ব্যবহারে অভিবাবকদের সচেতনতা বৃদ্ধিতে আহবান জানান।

 

অনুষ্ঠানের সভাপতি খুলনার জেলা প্রশাসক মোঃ আমিন উল আহসান সকলকে ধন্যবাদ জানান এবং শিশুদের মাঝে ক্যালেন্ডার ও বিদ্যুৎ সাশ্রয়ী রুটিন কার্ড ব্যবহার করে প্রত্যহ বিদ্যুৎ সাশ্রয়ের পরামর্শ দেন। পরিশেষে, ওজোপাডিকোর উদ্যেগে কোমলমতি শিশুদের সহ উপস্থিত সকলকে আইসক্রিম বিতরণের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়।


Share with :

Facebook Facebook